সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

chennai-kareem-mess.jpg

খাবার দাবার চেন্নাই'র সাহরী প্রসিদ্ধ করিম মেস

করিম মেস ভারতের ব্যস্ততম শহর, চেন্নাই এর পেরিয়ামেত এলাকার একটি সাহরী প্রস্তুতকারি হোটেল। সারা বছর জুড়ে এখানে ভালো মানের বিরিয়ানি পাওয়া যায়। এখানকার বিরিয়ানি এতটাই ভালো মানের যে এলাকার সবার মুখে বিরিয়ানি বলতেই যেন শুধু শোনা যায় একটা নাম; 'করিম বিরিয়ানি'।

আরবী শব্দ সাহরী বলতে রাতের শেষ ভাগে সুবহে সাদিকের পূর্বে খাদ্য গ্রহণ করাকে বুঝায়। হিজরী ক্যালেন্ডার অনুযায়ী একটি পুরো মাস, রমযান জুড়ে ধর্মপ্রাণ মুসলিমরা সাওম পালনের উদ্দেশ্যে সাহরী খেয়ে থাকে। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও যৌন ক্রিয়া থেকে বিরত থাকাকে সাওম বলা হয়। এটি ইসলামের তৃতীয় স্তম্ভ। 

করিম মেস ভারতের ব্যস্ততম শহর, চেন্নাই এর পেরিয়ামেত এলাকার একটি সাহরী প্রস্তুতকারি হোটেল। সারা 
বছর জুড়ে এখানে ভালো মানের বিরিয়ানি পাওয়া যায়। এখানকার বিরিয়ানি এতটাই ভালো মানের যে এলাকার সবার মুখে বিরিয়ানি বলতেই যেন শুধু শোনা যায় একটা নাম; 'করিম বিরিয়ানি'। 

এই হোটেলে একটি নির্দিষ্ট দাম, মাত্র ৭০ রুপি তে পর্যাপ্ত আইটেমে মাত্র একটি মেনু তে সাহরী পাওয়া যায়। অনন্য অসাধারণ এই বৈশিষ্ট্য নিয়ে তাই এখানকার সাহরী অন্য সব খানের চেয়ে একেবারেই আলাদা। 

একটি মাত্র মেনু শুনে হতাশ হওয়ার কিছু নেই। কারণ, এই একটি মেনু'র ভেতর প্রয়োজনীয় বিভিন্ন আইটেমে সাজানো আছে। এসব আইটেমের মাত্র কিছু আইটেম সীমিত যদিও সিংহভাগ আইটেম পর্যাপ্ত এবং পরিমাণে ইচ্ছেমত নিয়ে যত খুশি তত খাওয়া যায়। 

নিচের তালিকায় এই বিভিন্ন আইটেমের নাম পরিমাণ সহ উল্লেখ করা হল:
  • পরোটা* 
  • সাদা ভাত* 
  • বীফ/চিকেন/চিভন (খাসি'র মাংস): সীমিত 
  • ডিম ভাজি: সীমিত 
  • মাংসের ঝোল: সীমিত 
  • মিক্সড তরকারি* 
  • দই* 
  • চিনি* 
  • কলা* 
  • চা* 
* চিহ্নিত খাবারগুলো'র পরিমাণ পর্যাপ্ত যা পরিমাণে ইচ্ছেমত নিয়ে যত খুশি তত খাওয়া যায়। 

সাহরী'র দাম নির্দিষ্ট হওয়াতে এখানে খাবার পরিবেশনের ধরনটাও একটু অন্য রকম। খাওয়ার আগেই বিল পে করতে হয়। বিনিময়ে টোকেন সংগ্রহ করতে হয়। এবার আরামসে খাবার টেবিলে বসলেই হোটেল বয় এসে সে টোকেন বিনিময়ে সাথে সাথেই একটা বড়সড় প্লেটে পরোটা, সাদা ভাত, দু'পদের আইটেম (বীফ/চিকেন/চীভন), ডিম বা পেঁয়াজ ভাজি ও এক বাটি ঝোল নিয়ে হাজির হয়। 

ঐ একই টেবিলে আগে থেকেই দই, চিনি এবং মিক্সড তরকারি'র বড় বাটি সাজানো থাকে। কলা এবং চা, এই দুটো খাওয়ার শুরু'র আগে ও পরে নির্দিষ্ট স্থান থেকে যার যার সুবিধামত নিজে গিয়ে নিয়ে এসে খেতে হয়। 

আসল কথা হল, করিম মেসে মাত্র ৭০ রুপি তে যে পরিমাণ খাবার সাহরী হিসেবে পাওয়া যায়, সমমূল্যে সে পরিমাণ খাবার অন্য কোথাও; এমন কি অন্য সময় করিম মেসেও পাওয়া যায় না। 

বস্তুত, করিম মেসে সাহরী'র এই নান্দনিক সমাহারে হোটেলের কোন বাণিজ্যিক দিক জড়িয়ে নেই; জড়িয়ে আছে ধর্মীয় সামাজিক সম্প্রীতি ও ধর্মীয় মূল্যবোধ।

পাদটীকা: প্রচলিত শব্দটি আমরা 'সেহেরী' নামে ভুল জানি, জেনে আসছি। 'সেহেরী' শব্দের অর্থ যাদু টোনা। কিন্ত সাহরী (ধাতুমূল: সাহ্‌র) মানে রাতের শেষ ভাগের খাবার।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

chennai, kareem, mess, food, biriyani, sahri, ramadan, travel, india, indian